ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

সারাদেশে উৎসাহ-উদ্দীপনার সাথে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। সরকারি প্রশাসন এবং বিভিন্ন বেসরকারি সংস্থা আজ নানা আয়োজনে স্মরণ করেছে বঙ্গবন্ধুর জীবনের অমূল্য অর্জনগুলো।


ময়মনসিংহে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধুর ১০৪ তম  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে আজ (১৭ই মার্চ) সকালে ময়মনসিংহ সার্কিট হাউস মাঠ প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিলা, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি যা আবিদ হোসেন, ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোঃ মাসুদ চৌধুরী ও ময়মনসিংহ পুলিশ সুপার মাসুম আহমেদ ভূঁইয়া। 


পরে একে একে বিভিন্ন  রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক, সাংস্কৃতিক  বঙ্গবন্ধুর ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।


বগুড়ায় বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবাষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়। বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে রবিবার (১৭ মার্চ) সকালে জেলা প্রশাসকের চত্বরে জাতির পিতার  প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন বগুড়ার জেলা প্রশাসক সাইফুল ইসলাম।


এছাড়াও জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন পেশাজীবীরা নানা কর্মসূচী পালন করে। জেলা আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুর নেতৃত্বে সাতমাথা আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। অন্যদিকে বগুড়া প্রেস ক্লাব, উপজেলা প্রশাসন, সিভিল সার্জনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করে।


জামালপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আজ রোববার (১৭ মার্চ) সকালে জামালপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


এদিন প্রথমে সংসদ সদস্য আবুল কালাম আজাদ বঙ্গবন্ধু ১০৪ বছর উপলক্ষে শ্রদ্ধা জানান। তারপর জেলা প্রশাসক মো. শফিউর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, পৌরসভা, জামালপুর প্রেসক্লাব ও সেক্টর কমান্ডারস ফোরামসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন। দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা কর্মসূচি। 


খুলনায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষে আজ রোববার সকালে  খুলনা জেলা আওয়ামী লীগ ও মহানগর দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। 


এদিকে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস উপলক্ষে খুলনা কালেক্টরেট ভবন চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খুলনা সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, সংসদ সদস্য রুনু ইকবাল, খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন, খুলনা বিভাগীয় ও পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, আওয়ামী লীগ, জেলা পরিষদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। বঙ্গবন্ধুর প্রতি ভালবাসায় সর্বস্তরের মানুষের ঢল নামে কালেক্টরেট ভবন চত্বর এলাকায়।


নানা আয়োজনের মধ্যে দিয়ে মেহেরপুরে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্তরে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন । 


পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধানিবেদন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শামীম হোসেন। আইনশৃঙ্খলা বাহীনির পক্ষে থেকে শ্রদ্ধানিবেদন করেন পুলিশ সুপার এ এস এম নাজমুল হক , জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বস ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীন সহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ।


এরপর একে একে জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, রাজনৈকি ও সাংস্কৃতিক সংগঠন এর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়াও দিনটি উপলক্ষে সরকারী ও বেসরকারীভাবে নানা কর্মসূচীর আয়োজন করা হয়েছে।


নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও ‘জাতীয় শিশু দবিস’। আজ সকালে জেলার সদর উপজেলায় পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতকৃতিতে পূষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির র্কমসূচি শুরু হয়। 


প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক গোলাম মওলা। পরে পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, জেলা মুক্তযোদ্ধা সংসদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি সরকারী-বসেরকারী প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিকি সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


রংপুরেও পালিত হয়েছে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। সকালে বঙ্গবন্ধু ম্যূরালে পুস্পার্ঘ্য অর্পন করেন, রংপুর সিটি কর্পোরেশন, বিভাগীয় প্রশাসন, ডিআইজি রংপুর রেঞ্জ, রংপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। 


এরপর, জিলা স্কুল থেকে একটি র‌্যালী বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ টাউন হলে এসে শেষ হয়। পরে  শিল্পকলা একাডেমির অডিটরিয়ামে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ads

Our Facebook Page